মাসসু থেকে jশাকিব খানের ‘নাকাব’ নকল নাকি রিমেক? (ভিডিও)

মিডিয়া ভুবন২৪- শাকিব খান বাংলা চলচ্চিত্রের কিং খান নামেই পরিচিত। দর্শকপ্রিয়তার কারণে সুপারষ্টার তকমা পেয়েছেন অনেক আগেই। বছর খানেক ধরেই শাকিবের মুক্তিপ্রাপ্ত ছবিগুলোকে হুবুহু নকল করা হচ্ছে বলে প্রকাশ করেন সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যম। তাতে করে দর্শকরা ছবি দেখার আগ্রহ হারাচ্ছে। শাকিবের মুক্তিপ্রাপ্ত সব সিনেমাগুলো কোন না কোন তামিল, হিন্দি বা তেলেগু সিনেমার হুবুহু নকল করে বানানো হচ্ছে। যদিও অনেকে আবার একে রিমেক বলেও চালিয়ে দিচ্ছেন।

ছবির গল্প থেকে শুরু করে, সংলাপ, দৃশ্য, অ্যাকশন এমন কি পোস্টারেও নকলের অভিযোগ পাওয়া যাচ্ছে হরহামেশাই। এ নিয়ে প্রায়ই সমালোচনা, বিতর্কের ঝড় উঠছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সেই পালেই যেন হাওয়া দিচ্ছেন ঢালিউড তারকা শাকিব খান। শাকিব অভিনীত মুক্তি পাওয়া কলকাতার বা যৌথ প্রযোজনার সিনেমাগুলোর দিকে মুখ ফেরালেই দেখা যায় নকলের চিহ্ন।

শাকিব খানের ছবি ‘নবাব’ ছিল আমির খানের বাজি আর শাহরুখ খানের বাদশা সিনেমার নকল, ‘শিকারী’ ছবিটি ছিল দক্ষিণী ছবি ‘আদাভান’ এর নকল। অন্যদিকে তামিল ছবি ‘সুবরামারিয়াম ফর সেল’ বা তেলেগু ছবি ‘পেটেল অন সেল’ ছবির রিমেক বা কপি শাকিবের আরেক ছবি ‘চালবাজ’। গেল ঈদে কলকাতায় মুক্তিপ্রাপ্ত শাকিব খানের ‘ভাইজান এলোরে’ সিনেমার বিরুদ্ধেও রয়েছে নকলের অভিযোগ।

আসছে ঈদ উপলক্ষ্যে মুক্তির অপেক্ষায় থাকা শাকিব খানের নতুন ছবি ‘নাকাব’ নিয়েও নকলের অভিযোগ শোনা যাচ্ছে। বাংলাদেশের শীর্ষ নায়ক শাকিব খান প্রথমবার কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মস (এসভিএফ)-এর প্রযোজিত ‘নাকাব’ ছবিতে অভিনয় করেছেন। আসছে ঈদুল আযহায় ভারতে সিনেমাটি মুক্তি পাবে। তারপর আমদানি চুক্তির আওতায় বাংলাদেশেও মুক্তি দেয়া হবে বলে প্রযোজনা সংস্থাটির বরাতে জানা গেছে।

ছবিটি পরিচালনা করছেন রাজীব বিশ্বাস। শুরুর দিকে সিনেমার নাম ‘মাস্ক’ থাকলেও পরবর্তীতে ছবির নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘নেকাব’। এই ছবিতে দ্বৈত চরিত্রে দেখা যাবে শাকিব খানকে। ছবিতে শাকিবের সঙ্গে অভিনয়ে করেছেন কলকাতার দুই জনপ্রিয় নায়িকা নুসরাত ও সায়ন্তিকা। আরও অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা রুদ্রনীল ঘোষ। শ্রী ভেঙ্কটেশ ফিল্মস (এসভিএফ)-এর প্রযোজিত ১০৭ নাম্বার ছবি ‘নাকাব’।

ট্রেলার প্রকাশের পর থেকেই নাকাব ছবিটিও যে নকল তার জোর প্রমাণ মিলেছে। ২০১৫ সালে নির্মাতা ভেঙ্কট প্রভু পরিচালিত ও তামিল সুপারস্টার সুরিয়া অভিনীত সুপারন্যাচারাল এ্যাকশান কমেডি ছবি ‘মাস’ (মাসসু এঙ্গিরা মাসিলামানি) মুক্তি পায়। শাকিব খানের ‘নাকাব’ হুবহু এই সিনেমার নকল।

সুরিয়া অভিনীত ‘মাস’ ছবির গল্পের ন্যায় শাকিবের ‘নাকাব’ ছবিতেও দেখা যায় শাকিব খানের মধ্যে অদ্ভুত এক ক্ষমতা আছে। যে খুব সহজেই মৃত ব্যক্তির আত্মার চলাফেরা দেখতে পারেন! যোগাযোগও করতে পারেন।

হঠাৎ এক ভূতের সঙ্গে দেখা হয় শাকিবের। যে কিনা জীবিত অবস্থায় দুটি মার্ডার করেছিল। আর দেখতে হুবহু তারই মতো! এদিকে খুনের কারণে শাকিবের পেছনে ছোটে পুলিশ। অন্যরকম এক চ্যালেঞ্জের মুখোমুখি এ নায়ক। নিজেকে নির্দোষ প্রমাণ করতে হলে ভূতকে আইনের হাতে তুলে দিতে হবে তার।

শনিবার এসভিএফ-এর ইউটিউব চ্যানেলে প্রকাশিত ‘নাকাব’ ছবির ট্রেলারের শুরুতে একটি দৃশ্যে শাকিব খানকে ‘মাস’ সিনেমার সুরিয়ার মতই গোফ পরা অবস্থায় একটি বন্ধ ঘরের শাটার খুলতে দেখা যায়। ট্রেলারের বেশ কিছু দৃশ্যেও শাকিব খানকে সুরিয়ার ‘মাস’ ছবিতে পরিহিত পোশাকের অনুকরণ করতে দেখা গেছে। এমনকি অনুকরণের ছোঁয়া রয়েছে এই সিনেমার প্রথম প্রকাশিত পোষ্টারেও। এছাড়াও মাস সিনেমার গল্পের সাথে বিভিন্ন দৃশ্যের হুবহু মিল পাওয়া গেছে শাকিবের এই নাকাব ঝলকে।

এখন দেখবার বিষয় নকল বা রিমেকের বিষয়টি নিয়ে কি বলেন শাকিব খান বা সিনেমাটির আমদানীকারক প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।

যে তামিল ‘মাস’ সিনেমার নকল ‘নাকাব’ সিনেমাটি, তা দেখতে ক্লিক করুন-

Check Also

ক্ষুদে গানরাজ আবির’র প্রথম ভিডিও ‘চাই তোকে ফিরে’

মিডিয়া ভূবন২৪- ক্ষুদে গানরাজ শিল্পী আবির আহনাফ এর প্রথম মিউজিক ভিডিও ‘চাই তোকে ফিরে’। উল-আজহা …