আগামীকাল ছবি মুক্তি পাবে?

দুর্গাপূজাকে কেন্দ্র করে আগামীকাল শুক্রবার ছবি মুক্তির হিড়িক পড়ে গিয়েছিল। নতুন দুটি ও পুরোনো তিনটি ছবি সারা দেশে কাল মুক্তি দেওয়ার প্রতিযোগিতা শুরু করেছিল ছবিগুলোর প্রযোজনা প্রতিষ্ঠান। কিন্তু একে অপরকে টেক্কা দিতে গিয়ে শেষ পর্যন্ত কোনো ছবিই হয়তো আর বড় পর্দা পর্যন্ত গড়াচ্ছে না আগামীকাল। শুধু ‘মেঘকন্যা’ ছবিটি মুক্তি পেতে পারে ঢাকার বাইরের একটি প্রেক্ষাগৃহে। তবে ছবির প্রযোজক এ জেড এম জাহাঙ্গীর কবির জানিয়েছেন, ঢাকায় হল না পেলে তিনি ছবিটি ঢাকার বাইরেও মুক্তি দেবেন না।

এদিকে, আইনি জটিলতা ও প্রযোজকের পিছটানের জন্য অন্য হলগুলোতে ‘নায়ক’, ‘মাতাল’, ‘আসমানী’ ও ‘বেপরোয়া’ এই চারটি ছবির কোনোটিই মুক্তি পাচ্ছে না আগামীকাল ১২ অক্টোবর। এসব হল যে ‘মেঘকন্যা’ ছবি মুক্তির ব্যবস্থা করে ফেলবে একদিনের ভেতর, তেমন বাস্তবতাও নেই। হলের মালিকরাও ছবিটির প্রতি তেমন আগ্রহ দেখাননি। কাজেই ধরে নেওয়া যায় আগামীকাল শুক্রবার শেষ পর্যন্ত পাঁচটি ছবির কোনোটিই আর মুক্তি পাচ্ছে না।

গত রোববার ‘নায়ক’ ও ‘মাতাল’ শিরোনামের চলচ্চিত্র দুটি মুক্তি দেওয়ার বৈধতাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ‘মেঘকন্যা’ চলচ্চিত্রের প্রযোজক জাহাঙ্গীর কবির। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ‘নায়ক’ ও ‘মাতাল’ ছবি দুটি মুক্তির ওপর এই নিষেধাজ্ঞা দেন হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ। ‘নায়ক’ ও ‘মাতাল’ নামে নতুন ছবিকে পুরোনো সিনেমা হিসেবে মুক্তি দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ‘নায়ক’ ও ‘মাতাল’ সিনেমা মুক্তির ওপর এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে আদেশে বলা হয়েছে। মামলার বিবরণে জানা যায়, ১২ অক্টোবর ‘মেঘকন্যা’ ও ‘আসমানী’ নামে দুটি নতুন চলচ্চিত্র মুক্তির কথা। চলচ্চিত্র দুটির পরিচালকও নতুন। প্রায় তিন মাস আগে এ দিনটিতে চলচ্চিত্র দুটি মুক্তির জন্য প্রযোজক সমিতিতে নিবন্ধন করা হয়েছে। হঠাৎ করেই ‘নায়ক’ ও ‘মাতাল’ এই দুটি নতুন চলচ্চিত্র কথিত পুরোনো চলচ্চিত্র হিসেবে একই দিনে মুক্তির ঘোষণা দেওয়া হয়।

‘মাতাল’ ছবির প্রযোজক শরিফ চৌধুরী এনটিভি অনলাইনকে বলেন, ‘আমরা গতকাল কোর্ট থেকে একটি কাগজ পেয়েছি। কিন্তু সেখানে বিচারপতির কোনো স্বাক্ষর নেই। তারপরও আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। আমরা এরই মধ্যে আমাদের আইনজীবীর সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেছি। আজ সন্ধ্যায় আমরা বলতে পারব ছবিটি আগামীকাল মুক্তি পাবে কি না।’

শরিফ আরো বলেন, ‘আমি ছবিটি একটি সিনেমা হলে মুক্তি দিয়েছিলাম গত ৫ অক্টোবর। আগামীকাল শুক্রবার আমরা পুরাতন ছবি হিসেবে সারা দেশে মুক্তি দেওয়ার প্রস্ততি নিচ্ছিলাম, কিন্তু এরই মধ্যে কোর্টের এই নির্দেশ পেলাম।’

একই সুরে কথা বললেন ‘নায়ক’ ছবির পরিচালক ইস্পাহানি আরিফ জাহান। তিনি বলেন, ‘আমরা আইন মেনে চলতে চাই। নোটিশ পেয়েছি এবং আইনগত ব্যবস্থা নিচ্ছি। আমরা এখনো আগামীকাল ছবি মুক্তি নিয়ে আশাবাদী। সন্ধ্যায় পুরো বিষয়টি বলতে পারব।’

এই প্রতিবেদন যখন লেখা হচ্ছে তখন বৃহস্পতিবার বিকেল ও কাল শুক্রবার সাপ্তাহিক বন্ধের দিন, আদালতের কার্যক্রম বন্ধ থাকবে, তাই ‘মাতাল’ ও ‘নায়ক’ আইনি বাধা এড়িয়ে শুক্রবার মুক্তি পাবে, তেমন সম্ভাবনা নেই বললেই চলে।

ছবি দুটির বিরুদ্ধে আদালতে রিটকারী ও ‘মেঘকন্যা’ ছবির প্রযোজক এ জেড এম জাহাঙ্গীর কবির এনটিভি অনলাইনকে বলেন, ‘আমাদের সাথে আসলে নোংরা রাজনীতি হচ্ছিল, তাই আইনের দ্বারস্থ হয়েছি। ছবি মুক্তি দিতে বিভিন্ন ধরনের বাধা আসছিল। আমরা এখনো ঢাকায় কোনো সিনেমা হল পাইনি। ঢাকার বাইরে কিছু সিনেমা হল পেয়েছি। এখন যদি ঢাকার ভেতর কোনো সিনেমা হল না পাই, তাহলে আগামী কাল ছবিটি মুক্তি দেব না।’

আগামীকাল ১২ অক্টোবর মুক্তি পাওয়ার কথা ছিল ‘মেঘকন্যা’ ও ‘আসমানী’ এই দুটি ছবির। প্রযোজক সমিতিতে এই ছবি দুটি তিন মাস আগে নিবন্ধন করেছিল। গত ২৮ সেপ্টেম্বর দেশের একটি সিনেমা হলে মুক্তি পায় ‘নায়ক’ আর ‘মাতাল’ ছবিটি একটি সিনেমা হলে মুক্তি পায় গত ৫ অক্টোবর। আগামীকাল ১২ অক্টোবর এই দুই ছবিকে বড় পরিসরে মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিল, এতে ব্যবসায়িক ক্ষতির মুখে পড়ত ‘মেঘকন্যা’ ও ‘আসমানী’, এমনটাই দাবি এই ছবিগুলোর প্রযোজকের।

Check Also

অপুর্ব কে রেখে অন্তুর ভালোবাসায় মেহজাবিন?

মিডিয়া ভূবন২৪- আগামী ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে  ভালোবাসার নাটক নির্মাণ করেছেন বি ইউ শুভ …