প্রথম কোলকাতার চলচ্চিত্রে মিনার রহমান

জিয়াউদ্দিন আলম- প্রথম বারের মত কোলকাতার পথিক্রিত বসু পরিচালিত ‘ফিদা’ চলচ্চিত্রে  প্লে-ব্যাকে মিনার রহমান। একা দিন পাকা রাত নিবেছে আলো, তুই নেই কেউ নেই লাগছে না ভালো’ েএমন কথায় গানটি লিখেছেন প্রসেন, সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন অরিন্দম চট্টোপাধ্যায়। ‘ফিদা’ চলচ্চিত্রের গানটি গত ১৪ জুন সঙ্গীত বাংলার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে। গানটির ইতি মধ্যে ভিউ হয়েছে ২ মিলিয়ন এর ও বেশি। ‘ফিদা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন যশ এবং সঞ্জনা।’ফিদা’ মুক্তি পাবে আগামী ১৫ জুলাই । 

মিনার রহমান। যিনি একাধারে কন্ঠশিল্পী, গীতিকার, সুরকার এবং দেশের  অন্যতম কার্টুন শিল্পী। এক সময় হেমন্ত মুখোপাধ্যায় এর গান শুনতেন এমনকি গাইতেনও মিনারের ব্যাংকার বাবা মোহাম্মদ আজহারুল ইসলাম। বোনরা শুনতেন ওয়েস্টার্ন ঘরানার সংগীত। সেখান থেকেই সংগীতের প্রতি এক ধরণের ভালোবাসা তৈরি হয় মিনারের।

ছবির বিষয়বস্তুকে ঘিরে ক্লাস ফোরে থাকাকালীন তিনি প্রথম গান লিখেন। এরপর বড় বোন তানিয়া ইসলাম থেকে কীবোর্ড উপহার পেয়ে সংগীতের প্রতি তার আগ্রহটা আরও বেড়ে যায়। এভাবে বেশ কিছু গান করে ফেলেন। সেখান থেকে ১৩ টি গান বাছাই করে যোগাযোগ করেন দেশের প্রথমসারীর অডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ এর সাথে। সেই সুবাদে সঙ্গীতশিল্পী তাহসানের সাঙ্গে মিনারের পরিচয় ঘটে, গড়ে ওঠে আত্মিক সখ্যতা।

যার সুবাদে তাহসানের সঙ্গীতায়োজনে জি-সিরিজের অঙ্গপ্রতিষ্ঠান ‘অগ্নিবীণা’র ব্যানারে ২০০৮ সালের আগস্টে প্রকাশিত হয় মিনারের প্রথম একক অ্যালবাম ‘ডানপিটে’। এ অ্যালবামের ‘সাদা’, ‘বন্ধু’ এবং ‘জানি’ শিরোনামের তিনটি গানই তুমুল জনপ্রিয়তা পায়। অর্ণব, তাহসান, মহীনের ঘোড়াগুলি, অর্থহীন, ব্ল্যাক, ওয়ারফেইজ, সোলস, এল আর বি, রেঁনেসা, নগরবাউল, কোল্ডপ্লে, জেমস ব্লান্ট, পিঙ্ক ফ্লয়েড, ইউটু ও’র গান মিনারের পছন্দের তালিকায়।

২০১৩ সালের বাংলা একাডেমী একুশে বই মেলায় ‘গাবলু’ নামে মিনারের একটি কমিকসের বই প্রকাশ পায়। ফুয়াদ ও তৌসিফের সঙ্গীত পরিচালনায় ২০০৯ সালে জি-সিরিজের ব্যানারে মিশ্র অ্যালবাম ‘দি হিট অ্যালবাম ২’ এ মিনারের একটি গান প্রকাশিত হয়। ২০১১ সালের ২৬ এপ্রিল তাহসানের সঙ্গীতায়োজনে ‘অগ্নিবীণা’র ব্যানারে বের হয় তার দ্বিতীয় একক অ্যালবাম ‘আড়ি’। এই অ্যালবামের ‘আড়ি’, ‘আরও একটু দূরে’ এবং ‘নীল’ শিরোনামের গানগুলো শ্রোতা মহলে বেশ জনপ্রিয়তা পায়। এরপর ২০১৩-তে প্রকাশিত হয় মিশ্র অ্যালবাম ‘দি হিট অ্যালবাম-৪’।

এই অ্যালবামে তিনি যুক্ত হন মাত্র একটি গান নিয়ে। ২০১৫ সালের ৬ জুন বাজারে আসে মিনার রহমানের তৃতীয় একক অ্যালবাম ‘আহারে’। যেটি রীতিমতো বাজিমাত করে মিউজিক ইন্ডাস্ট্রিতে। অ্যালবাম ছাড়াও প্রচুর নাটক ও টেলিফিল্মের জন্যে গান গেয়েছেন মিনার রহমান। যার মধ্যে রোদোয়ান রনির ধারাবাহিক ‘এফএনএফ’ ও ‘এই সময়ে সেই সব মানুষেরা’, শিহাব শাহীনের টেলিফিল্ম ‘নীল পরী নীলাঞ্জনা’ ও ‘নীল প্রজাপতি’ অন্যতম। তার গানের মূল উৎসই হলো কথার গাঁথুনি। বারো আওলিয়ার নগরীর বৈচিত্রতা মিনারকে ঋদ্ধ করেছে আপন মহিমায়।

বেশ লম্বা একটা সময় জুড়ে সংগীত অঙ্গনের মোড় ঘুরিয়ে দেওয়ার মতো অর্থাৎ ম্যাজিকের মতো কাজ না আসায় মিনারের আক্ষেপ রয়েছে। হৃদয়ে ধাক্কা দেবে, পরিবর্তন আনবে তেমনি বাঁক বদলের গান মিনারকে আলোড়িত করে। কেননা, মিনার নিজে যেমনি চমক দিতে পছন্দ করেন। একইভাবে অন্যদের থেকেও  চমক পেতে ভালোবাসেন। ছয় সন্তানের মধ্যে সর্বকনিষ্ঠ মিনারকে তার মা নীলুফা ইয়াসমিনও সহায়তা করছেন নানাভাবে।

২৬ ডিসেম্বর মিনার রহমানের জন্ম চট্টগ্রাম শহরের চন্দনপুরে। সেখানকার নির্মল আলো-হাওয়ায় প্রাণবন্ত ছুটে চলা মিনারের বোধকে করছে শানিত। শৈশবে পড়া-শোনা আর খেলাধুলার পাশাপাশি তার বেশিরভাগ সময়ই কাটতো ছড়া, কার্টুনের বই পড়ে আর ছবি আঁকার মতো সৃজন-মননের মধ্য দিয়ে। সেই কার্টুনই তাকে দিয়েছে সম্মান ও পরিচিতি।

Check Also

জমকালো আয়োজনে ৩৬ বছর বরণ মহাকাল নাট্য সম্প্রদায় এর !

অরণ্য শোয়েব | মহাকাল নাট্য সম্প্রদায় অতি পরিচিত একটি নাম সাংস্কৃতিক অঙ্গনের | বছর কাটতে …