জমকালো আয়োজনে ৩৬ বছর বরণ মহাকাল নাট্য সম্প্রদায় এর !

অরণ্য শোয়েব | মহাকাল নাট্য সম্প্রদায় অতি পরিচিত একটি নাম সাংস্কৃতিক অঙ্গনের | বছর কাটতে কাটতে ৩৬ বছরে পা দিল মহাকাল নাট্য সম্প্রদায়। ১৯৮৩ সালের এই দিনে প্রতিষ্ঠিত হয় নাট্য সংগঠনটি। গত ১৪ জুলাই ছিল প্রতিষ্ঠাবার্ষিকী মহাকাল নাট্য সম্প্রদায়ের আর এই প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছিল নানা আয়োজন | বিকেলে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে পুনর্মিলনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, কোরিওগ্রাফি, প্রতিষ্ঠবার্ষিকী সম্মাননা প্রদান, আলোচনাসভা ও নাট্যপ্রদর্শনীর আয়োজন করে সংগঠনটি। সন্ধ্যায় কেক কেটে উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির আয়োজক মন্ডলীরা |

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর সদস্য নাট্যজন লাকী ইনাম। সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য অ্যাডভোকেট আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দলের প্রতিষ্ঠাতা সদস্য কবির আহামেদ।

সন্ধ্যা সোয়া ৭টায় পরিবেশিত হয় মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনায় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে আনন জামান রচিত এবং ইউসুফ হাসান অর্ক নির্দেশিত মানবপ্রেমের অমর উপাখ্যান ‘নীলাখ্যান’ এর ৪১তম মঞ্চায়ন।

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকে নাট্যচর্চায় মহাকাল নাট্য সম্প্রদায় ৩৯টি প্রযোজনা মঞ্চে এনেছে ও ইতোমধ্যে ৩৯টি প্রযোজনার ৯৯৮টি প্রদর্শনী এবং দুটি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং একটি প্রযোজনার দেড়শততম মঞ্চায়ন সম্পন্ন করে।

Check Also

অপুর্ব কে রেখে অন্তুর ভালোবাসায় মেহজাবিন?

মিডিয়া ভূবন২৪- আগামী ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে  ভালোবাসার নাটক নির্মাণ করেছেন বি ইউ শুভ …