খালিদ-বুলবুলের ‘নারী কি এতই নগণ্য’

অরণ্য শোয়েব|৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বজুড়ে দিনটি পালিত হয় নারীর অধিকার আদায়ের দিন হিসেবে। সভ্যতার সূচনালগ্ন থেকে বিশ্বের সব উন্নয়নের সম-অংশীদার হিসেবে পুরুষের পাশাপাশি নারীর অবদান অনস্বীকার্য। নারীর ভূমিকা সমাজ-সভ্যতার অগ্রযাত্রার ইতিহাসে সমান্তরাল। মানুষ হিসেবে পরিপূর্ণ অধিকারের দাবিতে নারীরা সুদীর্ঘকাল যে আন্দোলন চালিয়ে আসছে, তারই স্বীকৃতিস্বরূপ পালিত হয় নারী দিবস।

বিশ্বসাহিত্যের বিশাল একটি অংশ জুড়েই আছে নারী। নারীদের নিয়ে লেখা হয়েছে অনেক গান-কবিতা। নারী দিবসে নারীর অধিকার নিয়ে মানবদরদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ লিখেছেন দুটি গান। দুটি গানেরই সুর দিয়েছেন জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল।
গান দুটির একটির শিরোনাম ‘নারী কি এতই নগণ্য’। এই গানটিতে কণ্ঠ দিয়েছেন লুইপা।

নারী জগৎ-জননী। যিনি সুখে-দুঃখে পাশে থাকেন। আদর, স্নেহ ও ভালোবাসা দিয়ে সবাইকে আগলে রাখেন। নারী শুধু ভোগের পণ্য নন। নারী মহাশূণ্যে পাড়ি জমান। হিমালয়ও জয় করেন। যুদ্ধ কিংবা খেলাধুলায়ও নারীর সমান পদচারণা। নারীর নিপুণ হাতের যত্নে পৃথিবী হয়ে ওঠে আরও মধুর। এমন কথায় সাজানো হয়েছে ‘নারী কি এতই নগণ্য’ শিরোনামের গানটি।

মাহবুবুল এ খালিদের লেখা আরেকটি গানের শিরোনাম ‘কে বলে নারী পরাধীন’। এই গানের দুটি ভার্সন করা হয়েছে। একটিতে কণ্ঠ দিয়েছেন মেহেদী হাসান। অন্যটিতে নন্দিতা।

‘কে বলে নারী পরাধীন’ গানে নারীর রূপ ও গুণের কথা বর্ণনা করা হয়েছে। নারীর রূপে পাগল পুরুষ তার প্রেমে উতলা হয়। তার মায়া চোখের মুগ্ধতায়, মুখর হাসির প্রখর ছোঁয়ায় পুরুষের হৃদয়ে ঝড় ওঠে। পুরুষের কাছে তখন চাঁদকেও মলিন মনে হয়। তবে নারী কিন্তু রহস্যময়ী। তাকে বোঝা সহজ নয়। অনেক সাধনায় পাওয়া যায় নারীর মন।

নারীর ওপর লেখা এই গান দুটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে।

উল্লেখ‌্য, মানবদরদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ গান লিখছেন বিভিন্ন দিবস ও উৎসবকে ঘিরে। যারা মধ‌্যে আছে বাবা দিবস, মা দিবস, ভালোবাসা দিবস ইত‌্যাদি। মানবিকতার আবেদনে ভরপুর তাঁর কবিতা ও গানে পাওয়া যায় মানুষের সমস্যা, কষ্ট, সম্ভাবনা, সমাজসচেতনতা, সব ধর্মের ধর্মীয় ও সামাজিক উৎসব ইত্যাদি অসংখ্য মানবকল্যাণমূলক বিষয়।
শ্রোতারা যাতে সহজেই মাহবুবুল এ খালিদের লেখা গান শুনতে পারেন, সেজন‌্য গানগুলো তিনি তার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেন। অডিওর পাশাপাশি এই ওয়েবসাইটে গানগুলোর মিউজিক ট্র্যাকও দেয়া থাকে, যাতে যে কেউ তা ডাউনলোড করে গাইতে পারেন। মাহবুবুল এ খালিদের লেখা গান রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহারেরও সুযোগ রয়েছে।

নারীকে নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা গান দুটির অডিও লিংক: http://www.khalidsangeet.com/musics/details/nari-ki-atoi

http://www.khalidsangeet.com/musics/details/ke-bole-nari-poradhin-a

 

Check Also

অপুর্ব কে রেখে অন্তুর ভালোবাসায় মেহজাবিন?

মিডিয়া ভূবন২৪- আগামী ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে  ভালোবাসার নাটক নির্মাণ করেছেন বি ইউ শুভ …