ঈদ মানেই চ্যানেলে চ্যানেলে পথিকের নাটক

মিডিয়াভুবন২৪ঃঈদ মানেই আনন্দ। এই আনন্দকে বাড়তি রূপ দিতে দেশের সকল টিভি চ্যানেল সচেষ্ট থাকে বিশেষ আয়োজন করতে। বিটিভিসহ দেশের সকল টিভি চ্যানেল নিজেদের আয়োজনের পাশাপাশি প্যাকেজে নাটক কিনে প্রচার করে থেকে। সে সুবাদে এই ঈদেও দেশের সুপরিচিত প্রোডাকশান হাউজ পথিক থেকে ৩০ টি নাটক প্রচার হবে বিভিন্ন চ্যানেলে।

ঈদের  দিন থেকে একটানা ১০ম দিন পর্যন্ত প্রতি রাত ০৭:৩০ মিনিটে এটিএন বাংলায় প্রচার হবে পথিকের ঈদ ধারাবাহিক নাটক ‘পাঁচ শালী মাশাল্লাহ’। শাহজাহান সৌরভ ও রশীদ ইকবালের রচনায় এই ধারাবাহিকটি পরিচালনা করেন জুয়েল মাহমুদ। রয়েল টাইগার নিবেদিত এতে অভিনয় করেছেন আল মনসুর, ইলোরা গহর, সজল, স্নিগ্ধা  মোমিন, জেনী, সবুজ রহমান, কাজল সূবর্ণ, সুজাত শিমুল, সিফাত, আঁখি।

বাংলাভিশনের ঈদ আয়োজনে বাংলাভিশনে প্রচার হবে পথিকের ৭টি নাটক। ঈদের ১ম দিন রাত ৯টা ৫ মিনিটে জাকির হোসেন উজ্জলের লেখা ও তাইফুর জাহান আশিকের পরিচালনায় নাটক ‘ব্যাক টু ব্যাচেলর’ প্রচার হবে। নন্দিত অভিনেতা জাহিদ হাসান এই নাটকের মূল আকর্ষণ। এ ছাড়াও এতে অভিনয় করেছেন  মৌসুমী হামিদ, নাদিয়া নদী,  কচি খন্দকার।

একই সময়ে একই চ্যানেলে ঈদের ২য় দিন দেখাবে গোলাম সোহরাব দোদুলের ‘নেওয়াজের চাচা’ নাটকটি। এতে অভিনয় করেছেন আবুল হায়াত, চঞ্চল চৌধুরী, ঊর্মিলা শ্রাবন্তী কর,  স্নিগ্ধা  মোমিন। মেহরাব জাহিদের লেখা ও মোরশালিন শুভ’র পরিচালনায় ‘তোমাকে চাই’ নাটকটি প্রচার হবে ঈদের ৩য় দিন। এ নাটকে চমক হিসেবে থাকছেন অভিনেতা মোশাররফ করিম। এছাড়াও অভিনয় করেছেন আবুল হায়াত, শর্মিলী আহমেদ ও স্নিগ্ধা  মোমিন।

ঈদের ৪র্থ দিন বাংলাভিশনে থাকছে জনপ্রিয় নির্মাতা ও অভিনেতা সালাউদ্দিন লাভলু অভিনীত নাতোক- সুলতান। আহসান আলমগীরের রচনায় ও দেবাশীষ বড়ুয়া দ্বীপ পরিচালিত এ নাটকে আরো অভিনয় করেছেন-উর্মিলা শ্রাবন্তী কর, রাশেদ মামুন অপু, কাজল সূবর্ণ। ঈদের ৫ম দিন একই সময়ে দেখাবে ইফফাত আরেফীন তন্বীর নাটক ‘দ্বিতীয় যাত্রার আগে’। শর্মিলী আহমেদ, সজল, মেহেজাবিন, শবনম ফারিয়া, আজম খান অভিনীত এ নাটক বানিয়েছেন  চয়নিকা চৌধুরী।  ঈদের ৬ষ্ঠ দিন বাংলাভিশনে ইশতিয়াক আহমেদ রুমেলের নাটক ‘ভয়েস ডাউন’ দেখতে পাবেন। এতে অভিনয় করেছেন- মিথিলা, জোভান, নাঈম। ‘মাছ পাখি ও  তুমি’ শিরোনামে গৌতম কৈরী’র রচনা ও পরিচালনায় ঈদের ৭ম দিন দেখাবে এই চ্যানেল। এতে অভিনয় করেছেন- তৌসিফ, শবনম ফারিয়া, ইলোরা গহর, ফুয়াদ। উল্লেখিত নাটকগুলো বাংলাভিশনে প্রতি রাত ৯টা ৫ মিনিটে দেখাবে।

দেশটিভিতে ঈদের দিন থেকে টানা সাত দিন সন্ধ্যা ০৭ টা  ৩৫ মিনিটে প্রচার হবে পথিকের সাত নাটক। ঈদের দিন দেখাবে তাদের তিন নাটক। নাটকগুলোর নাম হচ্ছে- ‘তামনের অভিপ্রয়াণ’, ‘কলেমার আতর’, ‘জেল হাজতে বউ কথা কও’ ও ‘লাইলী মজনুর ঈদ’। ২য় দিন একই সময়ে ‘বিয়ের শাড়ী’ প্রচার হবে। ফারিয়া হোসেন এর স্পেশাল এই নাটকে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন ও জাকিয়া বারী মম। আর পরিচালনায় দায়িত্বে ছিলেন চয়নিকা চৌধুরী।  অঞ্জন আইচের রচনা ও পরিচালনায় ঈদের ৪র্থ দিন দেশ টিভি দেখাবে ‘শেষ পর্যন্ত দেখুন’ নাটকটি। শ্যামল মাওলা ও শবনম ফারিয়া অভিনয় করেছেন এতে।  ঈদের ৬ষ্ঠ দিন দেখাবে ‘শবনমের দ্বিতীয় গল্প’। ঈদের ৭ম দিন প্রচার হবে নাটক সন্দেহ।

গাজী টিভিতে ঈদে প্রচার হবে পথিকের একটি ধারাবাহিক নাটক। তুহিন বড়ুয়ার গল্পে ‘কেউ যেন না জানে’ নাটকটি পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল। এর নাট্যরূপ দিয়েছেন-  শাহজাহান সৌরভ ও রশীদ ইকবাল। এ ধারাবাহিকের চমক হিসেবে থাকছেন অভিনেতা চঞ্চল চৌধুরী,। তার সাথে আরো রয়েছেন জোভান, ঊর্মিলা শ্রাবন্তী কর, মৌসুমী হামিদ, আইুরন আফরোজ, তন্ময়, ফুয়াদ, হিন্দোল রায়, আনোয়ারুল সজল।

ঈদের বিশেষ আয়োজনে এশিয়ান টিভিতে প্রচার হবে পথিকের চারটি নাটক। নাটকগুলো হচ্ছে- আগন্তুকের গল্প (ঈদের     দিন), রাজকন্যা (ঈদের ২য় দিন), কখনো হয় না ফেরা (ঈদের ৩য় দিন)। এছাড়া ঈদের     দিন এ চ্যানেলে প্রচার হবে অপূর্ব, মেহজাবিন ও  তানজিন তিশা অভিনীত নাটক- আস্থা।

চ্যানেল নাইনে ঈদ আয়োজনে থাকছে পথিকের ছয়টি নাটক। ঈদের দিন থেকে প্রতি রাত ০৮:৪৫ মিনিটে এ নাটকগুলো প্রচার হবে। ঈদের  দিন দেখাবে শ্রাবণী ফেরদৌস ও শুভ্র খান জুটির নাটক গোল্লাছুট। আবুল হায়াত, সাবিলা নুর ও নিলয় অভিনয় করেছেন এতে। এদিন আবার অপূর্ব ও নীলাঞ্জনা নীলা অভিনীত নাটক ‘আমারও একটা তুমি ছিলো’ প্রচার হবে এই চ্যানেলেই। পথিকের ‘পথে যেতে যেতে’ নাটকটিও দেখাবে ঈদের দিনই।  ঈদের দ্বিতীয় দিন সজল ও প্রভা অভিনীত সুমন আনোয়ারের নাটক ‘টক ঝাল মিষ্টি’ প্রচার হবে। ঈদের ৪র্থ দিন সকাল আহমেদ পরিচালিত ‘সমান্তরাল’ নাটকের চমক হিসেবে রিয়াজ ও জেনীকে জুটিবদ্ধ করে উপস্থাপন করেছে পথিক। ঈদের ৫ম দিন যাবে নাটক ‘তোমার গল্প ছুঁয়ে’।

দেশের জনপ্রিয় এই টিভি চ্যানেলের ঈদ আয়োজনে পথিকের সবগুলো নাটকের স্পন্সর করেছেন গ্লোব গ্রুপের জনপ্রিয় সব ব্র্যান্ড। ঈদ উপলক্ষে পথিক ও গ্লোবের যৌথ আয়োজনে নাটক নিয়ে ব্যাপক এই আয়োজন সম্পর্কে নন্দিত প্রযোজক তুহিন বড়ুয়া জানান, ‘ ভারতীয় বিভিন্ন নাটকের আগ্রাসনে ও দেশী কিছু চ্যানেলের নাটক অব্যাবস্থাপনার কারণে  এখন বাংলাদেশের দর্শক আমাদের নাটকের প্রতি অনেকটা বিমুখ। তাছাড়া বেশীরভাগ টিভি চ্যানেলের নাটকের উপস্থাপনা প্রায় একই রকম হয় বলেও অনেক দর্শক বিরক্ত হয়ে নাটক দেখতে চান না। তবে ঈদের সময় সবাই একটু আগ্রহ নিয়ে থাকেন ঈদের বিশেষ নাটক দেখার জন্যে। সবকিছু চিন্তা করে  আমরা বেশ কিছু ভিন্ন ঘরনার গল্প নিয়ে ভালো ভালো লেখক ও নির্মাতাদের অক্লান্ত পরিশ্রমে বেশ কিছু ভালো মানের নাটক নির্মাণ করে চ্যানেলগুলোতে চালাচ্ছি দর্শকদেরকে টেলিভিশন নাটকমুখী করতে। আশা করি, ঈদে পথিকের সবগুলো নাটক দেখে মুগ্ধ হবেন দর্শক।

Check Also

ক্ষুদে গানরাজ আবির’র প্রথম ভিডিও ‘চাই তোকে ফিরে’

মিডিয়া ভূবন২৪- ক্ষুদে গানরাজ শিল্পী আবির আহনাফ এর প্রথম মিউজিক ভিডিও ‘চাই তোকে ফিরে’। উল-আজহা …