তিন বছর পর পার্থিব ব্যান্ডের স্বাগত বাংলাদেশে

তিন বছর পর পার্থিব ব্যান্ডের স্বাগত বাংলাদেশেব্যান্ড পার্থিব’র পথচলা যুগ পেরিয়েছে গেল বছর। ২০০৩ সালে শুরু করে দলের সদস্যরা আজও নিজেদের ধীরস্থির গতি অব্যাহত রেখেছেন অভিষ্ট লক্ষ্যে। গেল ১২ বছরে ব্যান্ডটি প্রকাশ করেছে একটি ডাবল অ্যালবাম সহ মোট তিনটি অ্যালবাম।

নতুন খবর হলো, প্রায় তিন বছর পর এই ডিসেম্বরে পার্থিব প্রকাশ করতে যাচ্ছে নতুন অ্যালবাম। নাম ‘স্বাগত বাংলাদেশে’। নামেই অনুমেয়, পুরো অ্যালবামটি সাজানো হয়েছে দেশাত্ববোধক গান দিয়ে। ধরেই নিতে পারেন, হয়তো ২-৩ সর্বোচ্চ ৪ গানের অ্যালবাম এটি! পার্থিব প্রধান আশফাকুল বারি রুমন এমন অনুমান নাকোচ করে দিলেন। জানালেন, প্রায় তিন বছর ধরে ডজন খানেক গান তৈরি করেছেন তারা। সেখান থেকে সেরা ৯টি গান চূড়ান্ত করেছেন এই অ্যালবামটির জন্য। আরও জানান, দেশে কোনও ব্যান্ডের এটাই প্রথম অ্যালবাম যার পুরোটাই দেশকেন্দ্রিক মৌলিক গানে সাজানো। অ্যালবামটি সিএমভির ব্যানার থেকে প্রকাশ পাচ্ছে ২ ডিসেম্বর। উদ্দেশ্য আসছে মহান বিজয় দিবস।

অ্যালবামটি প্রকাশের তরিকাও খানিক ভিন্ন। আসছে ২ ডিসেম্বর রাতে দেশ টিভির ফনোলাইভ ‘কলের গান’ এর মঞ্চে দাঁড়িয়ে অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হবে বিশ্বব্যাপি। যেখানে পার্থিব সদস্যরা ছাড়াও উপস্থিত থাকার কথা রয়েছে সংগীতশিল্পী পার্থ বড়ুয়া, বাপ্পা মজুমদার, সুমন কল্যান এবং সিএমভি’র প্রধান এসকে সাহেদ আলী। অন্যদিকে এই লাইভ প্রকাশনা উৎসবে টেলিফোনে অংশ নিবেন আইয়ুব বাচ্চু এবং ফাহমিদা নবী। থাকছে আরো চমক।

‘স্বাগত বাংলাদেশে’ প্রসঙ্গে রুমন বলেন, ‘এটিকে শুধুমাত্র একটি গানের আ্যলবাম বলাটা হয়তো ঠিক হবে না। এটি একটি স্বপ্ন এবং স্বপ্নের বাস্তবায়ন। এক লাখ চুয়াল্লিশ হাজার বর্গ কিলোমিটারের ছোট্ট দেশ আমাদের বাংলাদেশ। আমাদের ইচ্ছা এবং চেষ্টা ছিলো প্রিয় এই দেশটার হরেক রকম বৈচিত্র গানে গানে সবার কাছে তুলে ধরার। জানিনা আমরা কতটা সফল হয়েছি সে ব্যাপারে; তবে তিন বছরে চেষ্টার কোনও ঘাটতি রাখিনি। বাকি জবাব শ্রোতারাই দেবেন।’

রুমন আরও জানান, অ্যালবামের গানগুলোতে ৫২’র ভাষা আন্দোলন,  মহান মুক্তিযুদ্ধ,  আমাদের সামগ্রিক এগিয়ে যাওয়া, ক্রিকেট, বৈশাখের উৎসব কিংবা ঈদের আনন্দ সহ বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রায় সব বিষয়ই ধারণ করার ছাপ রয়েছে গানগুলোর কথা-সুর-সংগীতে। যেখানে ৮টি বাংলা গানের পাশাপাশি বিদেশি শ্রোতাদের আকৃষ্ট করতে তৈরি হয়েছে ‘ওয়েলকাম টু বাংলাদেশ’ গানটি। অন্য গানগুলোর শিরোনাম এমন- স্বাগত বাংলাদেশে, আমরা বাঙালি, মুক্তিযুদ্ধ, বিজয় গাঁথা, বাংলাদেশ, বাংলার বাঘ, বৈশাখ এবং অপেক্ষার চাঁদ।

সবগুলো গানের কথা ও সুর দিয়েছেন পার্থিব’র লিড গিটারিস্ট রুমন। দলের অন্য সদস্যরা হলেন, কিবোর্ড ও কণ্ঠে রনি, বেজ গিটার ও রেকর্ডিংয়ে কিবরিয়া কিবু, ড্রামস ও পারকাশনস-এ শুভ এবং অতিথি গিটারিস্ট হিসেবে সেলিম হায়দার।

পার্থিব’র জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- বাউন্ডুলে, চাঁদের আলোয় লাগলো গ্রহণ, মা, ঈমানে বলি ভালোবাসি, নিঝুম রাতে, উৎসর্গ নিজেকে, একা, যাদুকরি ভালোবাসা, বাউন্ডুলে-২, ডুবে আছে মন ইত্যাদি।

ব্যান্ডের প্রকাশিত অ্যালবামগুলো হলো- বাউন্ডুলে (২০০৫), উৎসর্গ নিজেকে (২০১১) এবং পার্থিব দ্য ডেফিনিটিভ অ্যালবাম (২০১৪)।

Check Also

আবারও ইতিহাস করলো অপরাধী’গানের ২৫ দিনে দুই কোটি!

জিয়া উদ্দিন আলম –  ইতিহাস করলো বাংলাদেশের নবাগত শিল্পি আরমান আলিফ একটি গান ‘অপরাধী’। ২৫ দিনে দুই …