অনুষ্ঠান নির্মাণ শেখাবে ডিরেক্টরস গিল্ড

Director gilআগামী জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত তিন মাসের ফিল্ম এ্যাপ্রিসিয়েশন কোর্স-১ শুরু করতে যাচ্ছে ডিরেক্টরস গিল্ড।  এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আমাদের প্রচেষ্টা হবে অডিও-ভিজ্যুয়াল মাধ্যম এবং এর ব্যবহারিক দিক সম্পর্কে ৩ (তিন) মাসের একটি ফিল্ম এ্যাপ্রিসিয়েশন কোর্সের (মোট ৬৫টা লেকচার, প্রাকটিক্যাল ক্লাস ও নাটক-চলচ্চিত্র প্রদর্শনী) মধ্য দিয়ে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধির পাশাপাশি বিষয়গত জ্ঞান প্রদান করা।

বর্তমানে পরিচালক বা কোনো প্রোডাকশন হাউজে কর্মরত অথবা অন্য কোনো পেশায় কর্মরতদের সুবিধার্থে সপ্তাহের প্রতি বৃহস্পতিবার দিনের দ্বিতীয়ার্ধে এবং শুক্র ও শনিবার সকাল দশটা থেকে সন্ধ্যা অবধি ক্লাসের সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

এক্ষেত্রে প্রতিটি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম উচ্চমাধ্যমিক চাওয়া হয়েছে। অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে যারা কর্মরত তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল থাকবে বলেও উল্লেখ করা হয়। চূড়ান্ত নির্বাচনের জন্য ভর্তি ইচ্ছুক সকলকে মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। প্রতি কোর্সে সর্বোচ্চ ৩০ জন ছাত্র নেয়া হবে বলে জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সফলতার সঙ্গে প্রশিক্ষণ কোসর্টি সম্পন্নকারীদেরকে ডিরেক্টারস গিল্ডের গঠন্ত্র অনুযায়ী ডিরেক্টরস গিল্ড এর সদস্য পদ দেওয়া হবে। এছাড়াও সেরা পাঁচ জন প্রশিক্ষণার্থীকে নিয়ে পাঁচটি এক ঘণ্টার কাহিনীচিত্র নির্মাণ করে স্যাটালাইট চ্যানেলে প্রচার করা হবে।

“এই কোর্সের পর যে কেউ বিশেষ করে তরুণেরা আরও বিস্তারিত ও বিশেষ কোনো ক্ষেত্রে জ্ঞান লাভ করতে চাইলে, তার জন্যে একটি এ্যাডভান্স অথবা ডিপ্লোমা কোর্স সফল ভাবে সমাপ্ত করা সহজ হয় এবং  এই মাধ্যমে সে একজন পেশাদার হিসাবে নিজেকে নিয়োজিত করতে সক্ষম হতে পারে।”

প্রশিক্ষণ কোর্সে যারা প্রশিক্ষক হিসেবে থাকবেন তারা হলেন
মুস্তাফা মনোয়ার, নওয়াজিশ আলী খান, হায়দার রিজভি, সাইদুল আনাম টুটুল, তানভীর মোকাম্মেল, মানজারে হাসিন মুরাদ, পঙ্কজ পালিত, ওয়াহিদা মল্লিক জলি, গীতিয়ারা সাফিয়া চৌধুরী, কেরামত আলী, রতন পাল, জাহিদুর রহিম অঞ্জন, রাশেদ জামান, সামির আহমেদ, অমিতাভ রেজা চৌধুরী, ইমন সাহা, আমজাদ হোসেন, মামুনুর রশীদ, মসিহউদ্দিন শাকের, আজাদ রহমান, মোরশেদুল ইসলাম, অনুপম হায়াত, উত্তম গুহ, সালাহউদ্দীন লাভলু, গাজী রাকায়েত, মোহাম্মদ হোসেন জেমী, মোস্তফা সারোয়ার ফারুকী, নূরূল আলম অতিক, তৌকির আহমেদ, গিয়াস উদ্দীন সেলিম, এস এ হক অলিক, অনিমেষ আইচ,

Check Also

আসিফ এর প্রথম ছবির নায়িকা মাহি!

মিডিয়া ভূবন২৪-বাংলা গানের যুবরাজ খ্যাত জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর এর আগে অনেক প্রস্তাবই পেয়েছেন সিনেমায় …