গুণীজন সম্মাননা ও ওয়েবসাইট উদ্ভধন করলেন ডিরেক্টর’স গিল্ড

‘একটা সময় খুব আগ্রহ নিয়ে নাটক নির্মাণ করতাম। কিন্তু এখন আর নাটক নির্মাণ করতে আগ্রহ বোধ করি না। অনেক দিন ধরেই আমি কোনো নাটক নির্মাণ করছি না। টেলিভিশন চ্যানেলগুলোও আমাদের চেয়ে নতুন পরিচালকদের বেশি প্রধান্য দিচ্ছেন। বেশিরভাগ টেলিভিশন চ্যানেল নাটক  প্রিভিউ করার কোনো ব্যবস্থা নেই। যে কারণে নাটকের মান ক্ষুণ্ণ হচ্ছে। মানহীন কাজের নতুন পরিচালকদের ভিড়ে হারিয়ে যাচ্ছে গুণী নির্মাতা।’- টিভি নাটক নিয়ে এভাবে ক্ষোভ প্রকাশ করেছেন গুণী অভিনেতা ও নির্মাতা মামুনুর রশিদ।

গতকাল  শুক্রবার মহাখালীর বি এফ শাহীন হলে বাংলাদেশ টেলিভিশন নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড  ইফতার মাহফিলের আয়োজন করে। সেখানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ প্রাপ্ত চার নাট্য নির্মাতাকে সম্মাননা দেওয়া হয়। উদ্বোধন করা হয় ডিরেক্টরস গিল্ডের নিজস্ব ওয়েবসাইট। এই অনুষ্ঠানে এসে নতুন নাট্য নির্মাতাদের সম্পর্কে এমন কথা বলেছেন মামুনুর রশিদ।

মামুনুর রশিদ নতুন নির্মাতাদের নিয়ে আরো বলেন, ‘দেখা যায়, নতুন কেউ এসে নাটক নির্মাণ শুরু করে দিল,যার কি না নাটক নির্মাণ করার কোনো যোগ্যতা নেই। অনেক বেশি টাকা দিয়ে দুজন তারকা শিল্পী নিয়ে নিল এবং  ভালো একজন ক্যামেরাম্যান নিয়ে শুরু করল শুটিং। বেশি টাকা পেয়ে শিল্পী ও ক্যামেরাম্যান তাঁদের শিডিউল দিচ্ছে। এরপর শুটিং করে নাটকের কাজ শেষ করে দিচ্ছে। এতে নাটকে তারকা শিল্পী থাকলেও মান কমে যাচ্ছে। কোনো গভীরতা নেই নাটকে। যেহেতু বেশিরভাগ টেলিভিশন চ্যানেলের কোনো প্রিভিউ কমিটি নেই তাই শুধু তারকা শিল্পীদের নিয়ে তৈরি হচ্ছে নতুন নির্মাতার নাটক। কেন জানি টিভি চ্যানেলগুলোও তাদের বেশি প্রাধান্য দিচ্ছে। যে কারণে আমি আসলে নাটক নির্মাণ থেকে সরে দাঁড়িয়েছি। আমার মতো অনেক নির্মাতাই এখন আর নাটক বানাচ্ছেন না।’

ইফতারের শেষে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ প্রাপ্ত চার নাট্য নির্মাতাকে সম্মাননা দেওয়া হয়। সেখানে উপস্থিত থেকে সম্মাননা গ্রহণ করেন নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, শহীদুজ্জমান সেলিম, মেহের আফরোজ শাওন এবং তৌকীর আহমেদের পক্ষে পুরস্কার নিয়েছেন আজিজুল হাকিম । এরা প্রত্যেকেই ডিরেক্টরস গিল্ড সংগঠনের সদস্য।

‘আয়নাবাজি’ চলচ্চিত্রের জন্য অমিতাভ রেজা চৌধুরী, ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রে খল চরিত্রে অভিনয়ের জন্য শহীদুজ্জমান সেলিম, ‘কৃষ্ণপক্ষ’ চলচ্চিত্রে ‘যদি মন কাঁদে’ গানটির জন্য মেহের আফরোজ শাওন এবং ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে তৌকীর আহমেদ জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ পাচ্ছেন এবার।

Check Also

‘এই ভালোবাসার পর আর কিছু দরকার পরে না’- তানিন সুবহা

অরন্য শোয়েব।‘প্রবর্তন স্বেচ্ছাসেবী সংগঠন’নামে একটি অরাজনৈতিক সংগঠন সমাজের পিছিয়ে পড়া ছিন্নমূল শিশুদের নিয়ে সংগঠনটি কাজ …